0
প্রিয় ফল বরই

বাংলাদেশের জনপ্রিয় ফলগুলোর মধ্যে একটি হলো বরই। আকারে ছোট হলেও এর উপকারিতা অনেক। অনেক বড় বড় রোগ প্রতিরোধের ক্ষেত্রেও এই ফলটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশের যেকোন অঞ্চলের মাটিতেই এই ফলটি ভালো জন্মায়। কোনো কোনো অঞ্চলে এটি কুল নামেও পরিচিত। বরই এক দিকে যেমন শরীরের জন্য উপকারী, ঠিক তেমনি দামেও অন্যান্য ফলের তুলনায় সস্তা। আর একারণেই এর চাহিদা অত্যন্ত বেশি।

বরই টক কিংবা মিষ্টি দুই-ই হতে পারে। জাত ভেদে এর তারতম্য হয়ে থাকে। বরই শুকিয়ে আচারও তৈরি করা হয়। আমাদের ফলবাজারে আপনি চাইলে বরই এর আচারও অর্ডার করতে পারেন। সম্পূর্ণ ক্যামিকেল মুক্ত উপায়ে চাষকৃত বরই আমরা সারা বাংলাদেশে সরবরাহ করে থাকি। বরই অন্যান্য ফলের মতো সহজে পচে না বা নষ্ট হয় না। যার কারণে অনেক দূর-দূরান্ত থেকে অর্ডার আসলেও আমরা কাস্টমারদের নিকট তা খুব ভালোভাবেই সরবরাহ করে থাকি।

কেন ফলবাজারের বরই সেরা?

একইভাবে বরই থেকে তৈরি আচারও আমরা সরবরাহ করে থাকি বাংলাদেশের যেকোন প্রান্তে। বরই কিংবা বরই থেকে তৈরি আচার, কোনোটাই আমরা অন্য কোথাও থেকে ক্রয় করে ব্যবসা করি না। বরই যেমন আমাদের নিজেদের চাষকৃত, ঠিক তেমনি বরই এর আচারও আমরা নিজেরাই তৈরি করে থাকি। সম্পূর্ণ অর্গানিক উপায়ে যেহেতু আমরা এই সমস্ত কাজগুলো করে থাকি এবং যেহেতু এখানে তৃতীয় কোনো পক্ষের হস্তক্ষেপ নেই, তাই আমাদের পণ্যগুলো সম্পূর্ণ নির্ভেজাল হয়। আপনি কোনো কিছু চিন্তা না করেই ফলবাজারে বরই কিংবা বরই এর আচার অর্ডার করতে পারেন। শুধু বরই কিংবা বরই এর আচার না, ফলবাজারের অন্যান্য যেকোন পণ্যের ক্ষেত্রেই এই শর্ত প্রযোজ্য।

বরই এর উপকারিতা

আকারে ছোট হলেও কুল বা বরই স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। নিম্নে এর কিছু উপকারিতা তুলে ধরা হলো-

  1. ১। কুল বা বরই-তে বিদ্যমান উপাদানগুলো শরীরে শক্তির যোগান দেয়। এতে করে শরীরের অবসাদ দূর হয়।
  2. ২। যেহেতু কুল ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল, তাই শরীরের বিভিন্ন সংক্রামক রোগ প্রতিরোধে এর ভূমিকা অনেক। টনসিলাইটিস, ঠোঁটে ঘা, জিহ্বায় ঘা, ঠোট শুকিয়ে যাওয়া ইত্যাদি ভিটামিন সি এর অভাবজনিত রোগ দূরীভূত করতে কুল খাওয়া যেতে পারে।
  3. ৩। এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ফল হওয়ায় এটি যকৃতের ভিতর সুরক্ষা বলয় তৈরি করতে পারে।

Leave a Comment

Your email address will not be published.

0

TOP

X